Home ভ্রমণ, প্রবন্ধ আমার ভ্রমণ বৃত্তান্ত – ১৪
ভ্রমণপ্রবন্ধ

আমার ভ্রমণ বৃত্তান্ত – ১৪

গোপা মিত্র

লক্ষ্ণৌ হয়ে নৈনিতাল, রানীক্ষেত, কৌশানী

।। দ্বিতীয় পর্ব ।।

শ্রান্ত, ক্লান্ত, অবসন্ন আমাদের শরীরে তখন যেন আর একটুও শক্তি অবশিষ্ট নেই। সামনেই দেখলাম, পড়ে আছে এক পাথরের চাঁই। কল্যাণ আর আমি বসে পড়লাম তারই উপর।

একটু স্থির হয়ে নজর ঘোরালাম চারিদিকে। আরে! নিচে ওটা কি? তবে কি আমরা পৌঁছে গেছি নৈনিতালের সর্বোচ্চ শিখর ‘নয়নাপীক’-এ? অনেক নিচে তখন পাহাড়ের পাদদেশে ঘুমিয়ে রয়েছে কাজুবাদাম আকৃতির এক জলাশয় আর তার চারিদিক বেষ্টিত অরণ্য পর্বতের মাঝে এক শহরের হাতছানি। সমগ্র নৈনিতাল তখন আমাদের চোখের সামনে। আরে! শুনেছিলাম যে, এখান থেকে পর্বত শিখরগুলিও দৃশ্যমান – সেগুলো তবে কোথায় গেলো? এদিক-ওদিক দৃষ্টি ফেরাতেই ধরা পড়লো সূর্যকিরণে ঝলমলে গর্বোদ্ধত নন্দাদেবী, নন্দাঘুন্টি ও ত্রিশূল শৃঙ্গমালা। বেশ কিছুক্ষণ মোহমুগ্ধ আমরা সেখানেই অপেক্ষা করলাম – একই সঙ্গে নিচের ও উপরের দৃশ্যাবলী উপভোগ করতে লাগলাম।

আমাদের সব ক্লান্তি তখন অন্তর্হিত। শিখর বিজয়গর্বে তৃপ্ত, আনন্দিত আমরা এবার উতরাই পথে নেমে চললাম – এখন অবশ্য আমাদের কোনোও অসুবিধা নেই। বেশ সহজেই নেমে এলাম নিচে।

নৈনিতালের সর্বোচ্চ পর্বত শিখর নয়নাপীক বা চায়নাপীকের উচ্চতা ৮,৫৯৩ ফুট, অবস্থান নৈনিতাল থেকে ৬ কিলোমিটার দূরে। যেতে হয় ঘোড়ায় চড়ে বা হেঁটে। এখান থেকে যেমন সমগ্র নৈনিতাল দেখা যায়, তেমন দূরের পর্বত শিখরগুলিও দৃশ্যমান। আমরা স্থির করলাম, কাল ভোরেই আমরা এই শিখর অভিযানে নামবো এবং ঘোড়ায় নয়, হেঁটেই যাবো। ঝর্ণারা ফিরে গেছে, যথেষ্টই মন খারাপ। তবুও অলস দিন কাটাতে আমরা রাজি নই। হোটেলের রিসেপশন থেকে সবকিছু জেনে নিয়ে আমরা পরদিন ভোরেই যাবো স্থির করলাম। কিন্তু একটা ভুল করলাম। সঙ্গে কোনোও জল বা বিস্কুট, লজেন্স নিলাম না। অভিজ্ঞতার অভাব। পরে অবশ্য আর এমন ভুল কখনোও করিনি।

পরদিন ভোরে উঠে হাল্কা জলযোগ সেরে সাড়ে ছ’টা নাগাদ শুরু হলো আমাদের যাত্রা। প্রথমে ৬ কিলোমিটার হেঁটে পাহাড়ের নিচে উপস্থিত হওয়া, তারপর চড়াই ওঠা। আমার পরণে শাড়ি, পায়ে কেডস্‌। কল্যাণের পরণে শার্ট-প্যান্ট, পায়ে চামড়ার শ্যূ।

চলেছি আস্তে আস্তে, ঊঠছি একটু একটু করে, ক্লান্ত হয়ে মাঝে মাঝেই আমি বসছি আবার উঠছি। মনে জেদ – পৌঁছতে আমাকে হবেই। কোনোও মানুষ দেখলেই তাদের জিজ্ঞেস করছি, “আর কতো দূর?” প্রত্যেকেই বলছে – “আউর থোড়া আগে”। কল্যাণের অবশ্য অতো অসুবিধে হচ্ছে না। তাকে শুধু মাঝেমধ্যে আমার জন্যেই থামতে হচ্ছে।

দুটো আড়াইটের সময়ে হোটেলে ফিরেই পড়লাম বিপদে। কল্যাণের খুব শরীর খারাপ – বমি করছে, গা গুলোচ্ছে – তাছাড়াও অন্যান্য অসুবিধে। আসলে এই পরিশ্রমটা ও নিতে পারেনি। আমি অবশ্য ‘ফিট’। রিসেপশানে জানাতে ওরা জিজ্ঞেস করলো “কি করে হলো?” আমরা হেঁটে নয়নাপীকে উঠেছি শুনে খানিকক্ষণ হাঁ করে আমাদের দিকে চেয়ে রইলো – বিশ্বাস করতে পারছিলো না বোধহয়। তার পর কল্যাণের জন্যে ওষুধ দিলো। আমাদের কাছেও অবশ্য বমি ও ব্যথার ওষুধ ছিলো। হাল্কা স্যূপ ও সেইসব ওষুধ খেয়ে কল্যাণ ঘুমিয়ে পড়লো। সন্ধ্যাবেলায় যখন উঠলো তখন একেবারেই ফিট।

পয়লা যাত্রার দুশ্চিন্তাটা এবার আমি মাথা থেকে একেবারেই ঝেড়ে ফেললাম।

হ্রদের শেষপ্রান্তে মাল্লিতালের শেষে ‘নয়নাদেবী’ অর্থাৎ দেবী দুর্গার মন্দির। মন্দিরে দেবী দুর্গার সঙ্গে রয়েছেন শিব, কৃষ্ণ, হনুমানজীও। পাশেই আছে শিখদের গুরুদোয়ারা। স্বল্প দূরত্বে মসজিদ ও গথিক শৈলীতে তৈরী সেন্ট জন্‌স্‌ গীর্জা। বাকিংহাম প্যালেসের আদলে নির্মিত এখানকার রাজভবনটিও দেখবার মতো। এরই মাঝে একদিন দেখে এসেছি, নৈনিতাল থেকে আড়াই কিলোমিটার দূরে স্নো ভ্যিউ পয়েন্ট থেকে বরফাবৃত ত্রিশূল পর্বতশৃঙ্গ।

নৈনিতাল থেকে ৪ কিলোমিটার দূরে টিফিনটপ্‌ – প্রকৃতি আর নির্জনতার মাঝে এক আকর্ষণীয় পিকনিক স্পট। এখান থেকে সমগ্র নৈনিতাল তো বটেই, চারিদিকের পর্বতমালাও দৃশ্যমান। এবার অবশ্য হেঁটে নয়, ঘোড়ায় চড়েই আমরা সেখানে গেলাম। এর ভ্যিউ পয়েন্টে দাঁড়িয়ে, ৩৬০ ডিগ্রী বিস্তারে চারিদিকে চেয়ে মুগ্ধ হয়ে গেলাম।

রাতের নৈনিতাল সেজে ওঠে মোহিনী বেশে। হ্রদের ধার তখন আলোকমালায় ঝলমলে, জলে আলোছায়ার খেলা, দূরে অরণ্য পাহাড়ের মাঝে কোনোও এক গৃহের আলোকবিন্দু যেন পথহারা কোনোও পথিককে দিশা দেখাচ্ছে। পথিপার্শ্বের আলোকসজ্জা যেন প্রতিজ্ঞা করেছে অন্ধকারকে কাছে আসতেই দেবে না। তারই মাঝে চলেছে তাল্লিতাল, মাল্লিতালের দোকান-বাজারে আনন্দে উৎফুল্ল পর্যটকদের কেনাকাটা। মুগ্ধ আমরা তখন আপনমনে হেঁটে চলেছি ম্যাল রোড দিয়ে এদিক থেকে ওদিক আবার ওদিক থেকে এদিক – যতোক্ষণ না ক্লান্ত হই। হঠাৎ নয়নাদেবীর মন্দিরের ঘন্টাধ্বনি জানিয়ে দিলো – এবার ফিরতে হবে।

এখানে গড়ে উঠেছে মোমবাতি শিল্প। কতোরকম মোমবাতি যে পাওয়া যায়! স্মারক হিসাবে অবশ্যই আনা যেতে পারে।

হ্রদনগরী নৈনিতালের আশেপাশে রয়েছে অনেকগুলো ছোটবড় হ্রদ। আজ চলেছি সেই সব হ্রদ দর্শনে। এদের মধ্যে ভাওয়ালির কাছে নৈনিতাল থেকে ২২ কিলোমিটার দূরে ভীমতাল গ্রামে রয়েছে নীলজলের ভীমতাল – কূমায়ূনের বৃহত্তম হ্রদ। হ্রদের ধারে রয়েছে ভীমেশ্বর মহাদেব মন্দির। পাহাড়ের গা বেয়ে গ্রামকে ছুঁয়ে পথ গেছে ভীমতালে। নির্জন গ্রাম্য পরিবেশে, সবুজে ছাওয়া টিলায় ঘেরা হ্রদের মাঝে ভাসছে ছোট্ট সবুজ এক দ্বীপ। এই হ্রদের জল পানীয় হিসাবেও ব্যবহৃত হয়। জলে রয়েছে প্রচুর ছোট বড় মাছ।

নৈনিতাল থেকে ২৩ কিলোমিটার দূরে ভীমতালের কাছে হিমালয়ের কোলে সাতটি ছোট ছোট হ্রদ নিয়ে সাততাল – স্বচ্ছ জলের হ্রদ। এটি ওক, পাইনের ঘন বনের মধ্যে অবস্থিত। পাহাড়, ঝর্ণা, পাথর, ফুল – সব নিয়ে প্রকৃতি এখানে অকৃপণ। চারিদিকে উড়ছে কতোরকম পাখী, প্রজাপতি।

নৈনিতাল থেকে ২৬ কিলোমিটার দূরে নয় কোণ বিশিষ্ট নওকুচিয়াতাল – সবুজ পাহাড়ে ঘেরা। ফেরার পথে দেখে নেওয়া যায়, পাহাড়ের পটভূমিকায় অপূর্ব হনুমানগড়ী মন্দির। শুনলাম, এখান থেকে সূর্যাস্তের দৃশ্য অসাধারণ – আমাদের অবশ্য দেখা হলো না।

নৈনিতাল ভ্রমণ শেষে আমরা এসেছি ওক, পাইন, সীডার, সাইপ্রাসে ছাওয়া ১,৮২৯ মিটার উচ্চতায় অবস্থিত চাঁদ রাজাদের প্রাচীন রাজধানী হিসেবে গড়ে ওঠা রানীখেতে। শহরটি ঘন বসতিপূর্ণ। রয়েছে সেনাদের প্রশিক্ষণ শিবির ও একাধিক সেনা ছাউনি। আমরা উঠেছি হোটেল প্রশান্ত-এ।

রানীখেতের প্রধান আকর্ষণ হিমালয়ের এক বিশাল রেঞ্জ – নন্দাদেবী, নন্দাঘুন্টি, নন্দাকোট, হাতিপর্বত, কামেট, নীলকণ্ঠ, ত্রিশূল ইত্যাদির শৈলশিখরমালা। স্পষ্টরূপে এই তুষার কিরীটধারী শৈলশিখরমালা দেখতে হলে যেতে হবে চৌবাটিয়া। এদের আরোও নিকটে নিয়ে আসে চৌবাটিয়া গার্ডেনের এক বিশাল দূরবীন।

রানীখেত থেকে ১০ কিলোমিটার দূরে চৌবাটিয়া সত্যই একটু অন্যরকম। এখানে রয়েছে উত্তরাখণ্ড সরকারের (তৎকালীন উত্তরপ্রদেশ) আপেল বাগিচা – যেথানে দেখা যায় প্রচুর প্রজাতির আপেল। একটি গবেষণা কেন্দ্রও রয়েছে এখানে।

চৌবাটিয়ার পথেই পড়ে ঝুলাদেবীর মন্দির। আসলে দেবী দুর্গা। দর্শনার্থীদের মনস্কামনা পূর্ণ হলে মন্দিরে ঘন্টা ঝুলিয়ে দেওয়ার প্রথা রয়েছে, তাই এই নাম।

রানীখেতের ৪ কিলোমিটারের মধ্যেই রয়েছে তরঙ্গায়িত সবুজে মোড়া ফৌজি গলফ কোর্স। আর একটু এগোলেই রয়েছে ব্যাঘ্রবাহিনী দেবী কালিকার মন্দির।

দু’দিনে রানীখেত দেখা শেষ হয়ে গেলো। ভালো লাগলো না। প্রথমতঃ ঘিঞ্জি। দ্বিতীয়তঃ বিশেষ বিশেষ জায়গা থেকেই শৃঙ্গমালা দেখা যায়, সর্বত্র নয়।

হিমালয় দর্শনের এক আদর্শ মঞ্চ কৌশানী। রানীখেতের পর আমরা এসেছি এখানে। থাকার ব্যবস্থা গান্ধী আশ্রমে। তখন (১৯৭২) এখানে হোটেল, গেস্টহাউস বিশেষ ছিলো না। তাছাড়া শুনে এসেছি এখান থেকেই না কি হিমালয় দর্শন সবচেয়ে ভালোভাবে হয়।

১,৮৯০ মিটার উচ্চ বাগেশ্বর জেলার কৌশানী যেন প্রকৃতির তৈরী এক অভিনব ব্যালকনি। যেখান থেকে চোখে পড়ে ৩০০ কিলোমিটার বিস্তৃত হিমালয় পর্বতমালার অপরূপ শোভা। রৌদ্রজ্জ্বল দিনে নন্দাদেবী, নন্দাকোট, ত্রিশূল, নীলকণ্ঠা, চৌখাম্বা – হিমালয়ের বিখ্যাত আকাশচুম্বী তুষারশৃঙ্গগুলি রচনা করে এক তুষারশৃঙ্খল। ভোরের স্নিগ্ধ আলোয় এদের এক মায়াবী রূপ। আবার সূর্যাস্তে এরাই অন্যরকম – সোনালী লালচে আভায় মহিমান্বিত। সূর্যোদয়, সূর্যাস্ত বা দিনের সমস্ত মুহূর্তগুলিই হিমালয়ের সঙ্গে একান্তে কাটাতে চাইলে গান্ধী আশ্রমের প্রশস্ত চত্বরটিই আদর্শ জায়গা।

কৌশানীর আর এক ঐশ্বর্য এর নির্জনতা। চারিপাশে সবুজ অরণ্যঘেরা পর্বতমালা, তারই সাথে সুদীর্ঘ পাইনের সারিগুলির আকাশ ছোঁয়ার চেষ্টা আর সর্বক্ষণ ঝলমলে তুষার শিরস্ত্রাণে আবৃত হিমালয়ের শৃঙ্গরাজি – রূপবতী কৌশানীর অহংকার।

কৌশানীর পথে পথে, পাইনের ধারে ধারে গান্ধী আশ্রমের ব্যালকনি থেকে প্রতি মুহূর্তে হিমালয়ের রং বদল প্রত্যক্ষ করে আর কৌশানীর নির্জনতা অনুভব করে আবার এসে পৌঁছলাম আমাদের ভালোবাসার নৈনিতালে।

আমাদের হাতে আরোও দু’দিন সময় রয়েছে। শেষের সেই দু’দিন থাকার কথা ছিলো লক্ষ্ণৌতে। কিন্তু ঝর্ণারা ফিরে যাওয়াতে আমরা সেটা বাতিল করে রয়ে গেলাম নৈনিতালে। রানীখেত আমাদের ভালো লাগেনি আর কৌশানীতে তখনোও বিদ্যূৎ আসেনি। মোমবাতির আলোয় সন্ধ্যার অন্ধকারে অলস রাতগুলো যেন আর কাটতেই চাইতো না।

দু’দিনের জন্য এসে উঠলাম সেই আগের হোটেলেই। শেষদিন সন্ধ্যাবেলা – আকাশ আবৃত ঘনমেঘে, মাঝে মাঝে ঝলসে উঠছে বিদ্যূতের তরবারি, ঘন ঘন বজ্রনির্ঘোষ আবাহন করছে বর্ষণের। দোতলার বারান্দায় বসে আমরা অপেক্ষা করছি এক বর্ষণমন্দ্রিত অন্ধকার এমন এক সন্ধ্যার, যা আমাদের জীবনে হয়তঃ আর কোনোওদিনও আসবে না। এমন সময়ে শুরু হলো বৃষ্টি। হ্রদের জলে বৃষ্টিকণা পড়ে সৃষ্ট ছোট ছোট ঘূর্ণিগুলি বৃদ্ধি পেয়ে ক্রমশঃ ছড়িয়ে যাচ্ছে সমগ্র হ্রদে। সঙ্গে এলোমেলো ঝোড়ো হাওয়ায় বৃক্ষরাজি চেষ্টা করেও সোজা থাকতে পারছে না। বিপরীতপ্রান্তের অরণ্য-পর্বত তখন শুধুমাত্র বিদ্যূতালোকেই নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে। নির্বাক দর্শক আমরা শুধু দেখছি আর মনের ক্যামেরায় ছবি তুলছি। এমন দৃশ্য আর কখনোও কি দেখতে পাবো?

ঘন্টাখানেক পরে বৃষ্টি থামলো। শীতের দাপটও বাড়লো। আমরা ঘরে এলাম। কালকেই ফেরা। আমাদের জিনিসপত্র গুছোতে হবে।

তখন জানা ছিলো না, পরবর্তীকালে জেনেছি – বিখ্যাত শিকারী এবং পশুপ্রেমী জিম করবেটের জন্ম ও বাসস্থান ছিলো এই নৈনিতালেই।

পরদিন ফিরে এলাম লক্ষ্ণৌতে। স্টেশনের কাছেই একটা হোটেলে উঠলাম। রাতের ট্রেনেই ফিরে যাবো কলকাতায়।

পর্বত, অরণ্য, হ্রদ বেষ্টিত ভারতের হ্রদনগরী নৈনিতাল, অন্যান্য শৈলশহর থেকে একেবারেই আলাদা, অন্যরকম। তার কোনোও তুলনা হয় না। তবে শুনেছি এখন ম্যাল রোড ভিড়ে ভারাক্রান্ত, নৈনি হ্রদের জল অসংখ্য রকমারি বোটে আক্রান্ত আর নৈনিতালের বৈশিষ্ট মোমবাতি শিল্প আধুনিক দ্রব্যসামগ্রীকে জায়গা ছেড়ে দিয়ে পিছিয়ে মুখ লুকিয়েছে কোনোও এক কোনায়।

তবু আমি আবারও একবার ফিরে যেতে চাই আমার সেই ভালোবাসার নৈনিতালে। থাকতে চাই আগের মতো এমনই কোনোও হোটেলে যেখান থেকে নৈনিতাল তার অনন্য রূপে ধরা দেবে আবারও একবার আমার চোখে। তবে এবার গ্রীষ্মকালে নয়, যেতে চাই শীতকালে। তখন আশা করি ভিড়ও কম থাকবে। শুনেছি নৈনিতালে শীতকালে দু-একবার তুষারপাত হয়েছে। যদি একবারও অন্ততঃ হ্রদের জলে তুষারপাতের সেই দৃশ্য দেখবার সৌভাগ্য হয়!

(লক্ষ্ণৌ, নৈনিতাল, রানীক্ষেত, কৌশানী ভ্রমণ পর্ব সমাপ্ত)

লেখিকা পরিচিতি
 
 
গোপা মিত্র

ফিজিক্স অনার্স। একসময়ে কিছুদিন শিক্ষকতা করলেও, প্রকৃতপক্ষে গৃহবধূ – কিন্তু পায়ের তলায় সর্ষে। ভ্রমণের নেশা প্রবল। ভারতের বাইরে কোথাও না গেলেও দেশের মধ্যেই প্রচুর ঘুরেছেন। পাহাড়, সমুদ্র, জঙ্গল, ঐতিহাসিক স্থান – কোনোওকিছুই বাদ নেই। এখনও সুযোগ সুবিধে হলেই বেরিয়ে পড়েন। দু-কলমের জন্যে জীবনে প্রথমবার কলম ধরা।

Author

Du-কলম

Join the Conversation

  1. দারুণ। আমরা একি sequence এ ঘুরেছি। নৈনিতাল, রাণিখেত, কৌসানি, এই অবধি একি। তারপর আমরা চৌকরী, আলমোরা আর বিনসার গেছিলাম। খুব ভালো লাগলো তোমার লেখা। বেড়াতে যাবার থ্রীলটা অনুভব করলাম।

  2. অনেক ধন্যবাদ । চৌকরী বিনসর এর নাম তখন জানতাম না । কৌশানি তখনও বিদ্যুৎ হীন । তার মানে কত যুগ আগে— ।

  3. এই সব জায়গায় কোনো দিন যাইনি, খালি নাম শুনেছি।তোমার লেখা র through দিয়ে অনেক কিছু জানলাম।শাড়ি পরে trekking,আজকাল কার generationভাবতেই পারবে না।just great..লেখা টা খুব ভালো হয়েছে।তোমার লেখা বেশ ভালো guide for future travellers.তুমি অনেক আগে গিয়েছো,তাতে কি।লেখা চালিয়ে যাও বন্ধু।

    1. অবশ্যই চেষ্টা করবো । আমি যা দেখেছি সকলকে দেখাতে ।

  4. খুবই যত্ন নিয়ে, ধৈর্য্য ধরে লেখা। সাদা-কালো ছবিগুলো অসাধারণ। খুব ভালো লাগল।।💐💐💐💐💐💐💐💐

  5. খুব enjoy করেছি লেখা। বেড়াতে ভীষন ভালবাসি। কিন্তু এই যে তোমার এত details মনে রেখে সেগুলো আবার এতদিন বাদে তুলে ধরা, এ সত্যিই অসাধারণ । রম্যাণি বীক্ষ্যর লেখক সুবোধ চক্রবর্তীকে মনে করিয়ে দেয়। ছবিগুল চমৎকার।

    1. আমি ওনার মত লেখক এর সঙ্গে তুলনীয় নই । আমি যে ভাবে জায়গা গুলো উপভোগ করেছি , সেভাবেই তুলে ধরতে চেষ্টা করেছি মাত্র ।

  6. বেশ লাগলো। সাদা- কালোর ছায়ায় ছবিগুলো অপূর্ব হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!